হাতির তান্ডবে নষ্ট হচ্ছে বিঘের পর বিঘে জমির ধান : বিপাকে চাষীরা

30th September 2020 7:08 pm বাঁকুড়া
হাতির তান্ডবে নষ্ট হচ্ছে বিঘের পর বিঘে জমির ধান : বিপাকে চাষীরা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :  একটু একটু করে স্বপ্ন দেখছিল ডাকাইসিনি, পাবয়া,বনশোল, শ্যামপুর, কালপাইনি গ্রামের দিলীপ, স্বপন, মহাদেব, চিত্তরদের মত কৃষকরা। মাঠের ধান এবার ভালো হয়েছে। ফসলকে কেন্দ্র করে ওদের বেঁচে থাকা। কিন্তু ওদের আনন্দ আজ নিরানন্দে পরিণত হয়েছে। এ যেন পাকা ধানে মই। দলমার দামালরা হানা দিচ্ছে ধান ভর্তি মাঠে। চোখের সামনে বেঁচে থাকার রসদটুকুর ক্ষতি ওদের বুকের পাঁজর ভেঙে দিচ্ছে। ডাকাইসিনির দিলীপ মণ্ডল জানালেন, প্রতিদিন হাতির পায়ের চাপে বিঘার পর বিঘা ধান নষ্ট হয়ে যাচ্ছে। বনদপ্তর নজর না দিলে চাষিরা বড় আন্দোলন করবে। তৃণমূলের বাঁকুড়া জেলা কিষাণ কমিটির সভাপতি অাশুতোষ মুখার্জি জানালেন সরকার বিদ্যুৎ ফেন্সিং সহ ট্রেঞ্চ কেটে হাতি আটকানোর চেষ্টা করছে। সমস্ত ক্ষতিপূরণ বাড়ানো হয়েছে। বনদপ্তর সূত্রে জানা যাচ্ছে হাতির অবস্থান
বড়জোড়া রেঞ্জে পাবয়া মৌজায়-৩৭-৩৯টি হাতি রয়েছে। বেলিয়াতোর রেঞ্জের স্বর্গবাতি-১, হরিসপুর-২,বাঁকুড়া উত্তর রেঞ্জের বারমেসিয়া-১টি হাতি আছে।
এই সমস্ত এলাকা এবং পার্শ্ববর্তী এলাকার সকলকে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছে ।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।